অধ্যায় ৪৭: ঝড়ের রাত্রি ও অভিসার
সেই রাতের আকাশটা যেন প্রথম থেকেই তৈরি হচ্ছিল এক বিধ্বংসী ঝড়ের জন্য। বিকেলের পর থেকে ভ্যাপসা গরমটা অসহনীয় হয়ে উঠেছিল। বাতাস থেমে গিয়েছিল, গাছপালাগুলোও যেন ভয়ে নিস্তব্ধ। রাত নামার সাথে সাথে আকাশটা কালো মেঘে ঢেকে গেল।
চৌধুরী বাড়ির বিশাল, পুরনো ঘরগুলোতে এক থমথমে পরিবেশ। লোডশেডিং। জেনারেটরের ঘরঘর শব্দের সাথে বাইরে মেঘের গুরুগুরু গর্জন মিশে এক অদ্ভুত আবহ তৈরি করেছে। আদিত্য আজ কিছুতেই ঘুমোচ্ছে না। সে ভয়ে, অস্বস্তিতে কেঁদেই চলেছে। রিয়া তাকে কোলে নিয়ে সারা ঘর পায়চারি করছে, কিন্তু কিছুতেই তাকে শান্ত করতে পারছে না।
মালতী দেবীর শরীরটাও ভালো নেই। ঝড়ের পূর্বাভাসে তার বাতের ব্যথাটা বেড়েছে। তিনি যন্ত্রণায় কাতরাচ্ছেন।
রিয়া আদিত্যকে শান্ত করার জন্য রান্নাঘরে গেল, তার জন্য একটু গরম দুধের ব্যবস্থা করতে। রান্নাঘরের জানালার বাইরে তখন বিদ্যুতের ঝলকানি, আর তার সাথে মেঘের ভয়ঙ্কর গর্জন। এই আদিম, প্রাকৃতিক শক্তির সামনে রিয়া নিজেকে খুব একা, খুব অসহায় অনুভব করছিল।
সে যখন দুধ গরম করছিল, তখন রান্নাঘরের দরজায় একটা ছায়ামূর্তি এসে দাঁড়াল। মহেন্দ্রবাবু। তারও ঘুম আসছে না। ঝড়ের শব্দ, মালতী দেবীর যন্ত্রণা, আর তার নিজের মনের ভেতরের ঝড়—সবকিছু মিলে তাকে অস্থির করে তুলেছে।
তারা দুজন রান্নাঘরের আবছা অন্ধকারে একে অপরের মুখোমুখি দাঁড়াল। বাইরে বিদ্যুতের ঝলকানিতে মুহূর্তের জন্য তাদের দুজনের মুখই আলোকিত হয়ে উঠল। তাদের চোখে ছিল একই ভাষা—এক তীব্র, অসহনীয় তৃষ্ণা। এতদিন ধরে যে বাঁধ তারা দুজনে মিলে দিয়ে রেখেছিল, আজ এই ঝড়ের রাতে তা ভেঙে যাওয়ার উপক্রম হলো। তাদের আর কোনো কথার প্রয়োজন হলো না।
মহেন্দ্রবাবু এগিয়ে এসে রিয়ার হাতটা ধরলেন। তার হাতের স্পর্শটা ছিল আগুনের মতো গরম। রিয়াও তার হাতটা শক্ত করে ধরল। মহেন্দ্রবাবু তাকে নিয়ে রান্নাঘর থেকে বেরিয়ে এলেন। নিজের ঘরের দিকে নয়, তিনি রিয়াকে নিয়ে গেলেন বাড়ির পেছনের দিকে, একটা বড়, ঢাকা বারান্দায়। এই বারান্দাটা সাধারণত ব্যবহার হয় না। এখানে পুরনো দিনের কিছু আসবাবপত্র ধুলো মেখে পড়ে আছে।
বারান্দার দরজাটা বন্ধ করে দিলেন মহেন্দ্রবাবু। বাইরে তখন তুমুল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। ঝড়ের তাণ্ডবের শব্দ তাদের দুজনের ভারি নিঃশ্বাসের শব্দের সাথে মিশে যাচ্ছিল। তারা আজ আর নিজেদের নিয়ন্ত্রণ করতে পারল না। এতদিন ধরে জমানো তাদের সমস্ত আবেগ, সমস্ত কামনা, আজ এই ঝড়ের রাতে বাঁধ ভেঙে বেরিয়ে আসতে চাইল।
অধ্যায় ৪৮: অমৃত পান ও পশুবৎ যজ্ঞ
মহেন্দ্রবাবু আর এক মুহূর্তও অপেক্ষা করলেন না। তিনি দু-হাত দিয়ে রিয়ার নাইটিটা ধরে এক ঝটকায় ছিঁড়ে ফেললেন। রিয়ার ফর্সা, নগ্ন শরীরটা বিদ্যুতের আলোয় মুহূর্তের জন্য ঝলসে উঠল। রিয়াও তার শ্বশুরের পাঞ্জাবিটা খামচে ধরে ছিঁড়ে ফেলার চেষ্টা করল। আজ তাদের মধ্যে কোনো লজ্জা নেই, কোনো দ্বিধা নেই। আছে শুধু এক আদিম, পশুবৎ খিদে।
মহেন্দ্রবাবু রিয়াকে সেই বারান্দার শীতল মেঝের ওপর ফেলে দিলেন। ঝড়ের ঠান্ডা বাতাস আর বৃষ্টির ছাঁট তাদের উত্তপ্ত, নগ্ন শরীরকে স্পর্শ করছিল। তিনি বাঘের মতো রিয়ার শরীরের ওপর ঝাঁপিয়ে পড়লেন। তার মুখ, তার ঠোঁট, তার জিভ—রিয়ার শরীরের প্রতিটি ইঞ্চি চুষে নিতে লাগল, চেটে নিতে লাগল।
তিনি যখন রিয়ার বুকে মুখ রাখলেন, তখন তিনি অনুভব করলেন, তার স্তন দুটো আগের চেয়ে অনেক বেশি ভরাট, অনেক বেশি কঠিন। মাতৃত্ব রিয়ার শরীরকে আরও বেশি আকর্ষণীয়, আরও বেশি লাস্যময়ী করে তুলেছে। তিনি যখন রিয়ার স্তনবৃন্তে চুমু খেলেন, তখন তার মুখটা ভিজে গেল এক উষ্ণ, মিষ্টি তরলে। দুধ। রিয়ার বুক থেকে দুধ বেরিয়ে আসছে।
মহেন্দ্রবাবু চমকে উঠলেন। কিন্তু পরক্ষণেই তার ভেতরের আদিম পুরুষসত্তাটা জেগে উঠল। এই দুধ তার সন্তানের জন্য, তার নিজের রক্তের জন্য। এই দুধের ওপর তারই প্রথম অধিকার। তিনি শিশুর মতো আগ্রহে রিয়ার স্তনবৃন্তটা মুখে পুরে চুষতে শুরু করলেন।
রিয়া যন্ত্রণায় এবং এক তীব্র, অজানা আনন্দে চিৎকার করে উঠল। "বাবা... আহ... তুমি... তুমি কী করছ... উফফফ..." তার নিজের শরীর থেকে বেরোনো দুধ তার প্রেমিক, তার শ্বশুর, তার সন্তানের আসল জন্মদাতা পান করছে—এই চিন্তাটা, এই দৃশ্যটা এতটাই নিষিদ্ধ, এতটাই কাঁচা যে, রিয়ার যোনি থেকে কামরসের বন্যা বয়ে গেল। সে অনুভব করল, মহেন্দ্রবাবু শুধু তার শরীরকেই ভোগ করছেন না, তিনি তার মাতৃত্বকেও নিজের করে নিচ্ছেন।
মহেন্দ্রবাবু পরম তৃপ্তিতে সেই অমৃত পান করতে লাগলেন। তারপর তিনি তার মুখটা নামিয়ে আনলেন রিয়ার দু-পায়ের মাঝখানে। তার জিভ আবার শুরু করল সেই পুরনো খেলা। কিন্তু আজ তার খেলা আরও হিংস্র, আরও ক্ষুধার্ত। তিনি রিয়ার গুদের প্রতিটি ভাঁজ, প্রতিটি গোপন বিন্দু তার জিভ দিয়ে শাসন করতে লাগলেন। রিয়ার শরীরটা ধনুকের মতো বেঁকে যাচ্ছিল। সে তার জীবনের শ্রেষ্ঠ অর্গ্যাজমের জন্য প্রস্তুত হচ্ছিল।
কিন্তু মহেন্দ্রবাবু তাকে সেই সুখ দিলেন না। তিনি রিয়াকে চরম মুহূর্তের আগেই থামিয়ে দিয়ে তার ওপর উঠে এলেন। "আজ তোকে আমি সারারাত ধরে চুদব, মাগি। তোর গুদের সব জল আমি আমার বাঁড়া দিয়ে বের করব।" এই বলে তিনি তার লোহার রডের মতো শক্ত, বিশাল বাঁড়াটা এক ঝটকায় রিয়ার পিচ্ছিল, কামার্ত গুদের ভেতরে ঢুকিয়ে দিলেন।
"ফাক! আহহহ!" রিয়ার চিৎকারের শব্দ ঝড়ের গর্জনের সাথে মিশে গেল। মহেন্দ্রবাবু পশুর মতো ঠাপাতে লাগলেন। তার প্রতিটি ঠাপ ছিল গভীর, নির্দয় এবং প্রচণ্ড শক্তিশালী। রিয়ার মনে হচ্ছিল, তার যোনিটা ছিঁড়ে যাবে, তার শরীরটা এই তীব্র সুখের আঘাতে ভেঙে গুঁড়িয়ে যাবে। কিন্তু সে এটাই চেয়েছিল। সে চেয়েছিল, এই শক্তিশালী পুরুষটা তাকে এভাবেই শাসন করুক, এভাবেই ভোগ করুক। "চোদো... আমাকে চোদো... তোমার মাগির গুদটাকে তোমার বীর্য দিয়ে ভরে দাও... আমাকে আবার গর্ভবতী করে দাও, বাবা..." রিয়া কাঁদতে কাঁদতে, হাঁপাতে হাঁপাতে চিৎকার করছিল।
বাইরে তখন প্রকৃতির তাণ্ডব, আর ভেতরে দুটো শরীরের তাণ্ডব। তারা একে অপরকে কামড়াচ্ছিল, খামচাচ্ছিল, ভালোবাসছিল, ঘৃণা করছিল। এটা শুধু চোদন ছিল না, এটা ছিল এক যজ্ঞ। দুটো অতৃপ্ত আত্মার মুক্তির যজ্ঞ।
অবশেষে, এক দীর্ঘ, তীব্র মিলনের পর, মহেন্দ্রবাবু প্রবল গর্জনের সাথে তার সমস্ত বীর্য রিয়ার যোনির গভীরে ঢেলে দিলেন। রিয়াও সেই মুহূর্তে তার চরম আনন্দের শিখরে পৌঁছল। তারা দুজনেই ক্লান্ত, ঘর্মাক্ত শরীরে একে অপরের ওপর এলিয়ে পড়ল। ঝড়ের শব্দটাও যেন ধীরে ধীরে কমে আসছিল।
অধ্যায় ৪৯: ঝড়ের পরের সকাল ও নীরব উপলব্ধি
ঝড়ের পরের সকালটা ছিল আশ্চর্যরকমের শান্ত, স্নিগ্ধ। গাছের পাতাগুলো বৃষ্টিতে ভিজে সবুজ, আকাশটা মেঘমুক্ত, পরিষ্কার।
মহেন্দ্রবাবু যখন ঘুম থেকে উঠলেন, তখন তার মনে হলো, তার শরীর থেকে যেন এক বিশাল ভার নেমে গেছে। গত রাতের সেই আদিম মিলন তার ভেতরের সমস্ত যন্ত্রণা, সমস্ত দোটানাকে ধুইয়ে নিয়ে গেছে। তিনি অনুভব করছিলেন এক গভীর শান্তি, এক পরম তৃপ্তি। তিনি তার ভালোবাসার নারীকে পেয়েছেন, তাকে নিজের করে নিয়েছেন, তার প্রতি নিজের দায়িত্ব পালন করেছেন। তার মুখে ছিল এক উজ্জ্বল, তৃপ্তির হাসি।
তিনি যখন মালতী দেবীর ঘরে গেলেন, তখন মালতী দেবী তার দিকে তাকিয়েই সব বুঝে ফেললেন। তিনি তার স্বামীর মুখের দিকে তাকালেন। এই সেই মুখ, যা তিনি গত পঞ্চাশ বছর ধরে দেখছেন। কিন্তু আজ এই মুখে যে ঔজ্জ্বল্য, যে শান্তি তিনি দেখছেন, তা তিনি বহু বছর দেখেননি। তিনি বুঝতে পারলেন, গত রাতের ঝড় শুধু বাইরেই হয়নি, তাদের দুজনের জীবনেও বয়ে গেছে। আর সেই ঝড়ের পর, তার স্বামী তার নতুন আশ্রয় খুঁজে পেয়েছেন।
মালতী দেবীর বুকের ভেতরটা কেঁপে উঠল। কিন্তু তার মনে কোনো রাগ বা হিংসা হলো না। বরং, তার স্বামীর এই তৃপ্ত মুখটা দেখে তার ভালো লাগল।
কিন্তু সেই সাথে, তিনি তার নিজের শরীরের ভেতরটাও অনুভব করতে পারছিলেন। গত রাতের ঝড়ে তার শরীরটা আরও দুর্বল হয়ে পড়েছে। তার মনে হচ্ছিল, তার জীবনের সময় ফুরিয়ে আসছে। তিনি আর বেশিদিন বাঁচবেন না। এক তীব্র, শীতল উপলব্ধি তার সারা শরীরে ছড়িয়ে পড়ল। তিনি মারা যাচ্ছেন।
আর এই উপলব্ধির সাথে সাথেই তার মনে এক নতুন, দৃঢ় সংকল্প জন্ম নিল। তিনি তার স্বামীকে সারাজীবন ভালোবেসেছেন। মহেন্দ্রবাবুও তাকে কোনোদিন কোনো কিছুর অভাব বুঝতে দেননি। তিনি একজন আদর্শ স্বামী, একজন দায়িত্ববান কর্তা। আজ, জীবনের শেষ প্রান্তে এসে, তিনি তার স্বামীকে একাকী, অতৃপ্ত অবস্থায় রেখে যেতে পারবেন না।
তিনি জানেন, মহেন্দ্রবাবুর আসল সুখ রিয়ার কাছে। তিনি যদি মারা যান, তাহলে মহেন্দ্রবাবু হয়তো কর্তব্যের খাতিরে, সমাজের ভয়ে, আর কোনোদিনও রিয়ার কাছে ফিরে যাবেন না। তিনি সারাজীবন একাকীত্বের যন্ত্রণায় ছটফট করবেন।
না, মালতী দেবী তা হতে দেবেন না। তাকে কিছু একটা করতে হবে। এমন কিছু, যা তার স্বামীর ভবিষ্যৎকে সুরক্ষিত করবে, তার ভালোবাসার মানুষকে তার প্রাপ্য সুখ ফিরিয়ে দেবে। তিনি মারা যাওয়ার আগে, তাকে এই 'যজ্ঞ' সম্পূর্ণ করে দিয়ে যেতে হবে।
তিনি মহেন্দ্রবাবুর দিকে তাকালেন। তার দুর্বল, ফ্যাকাশে মুখে ফুটে উঠল এক অদ্ভুত, শান্ত, দৃঢ় প্রতিজ্ঞার হাসি। তার মনে তখন এক নতুন, চরম পরিকল্পনার জন্ম হচ্ছে।
অধ্যায় ৫০: যজ্ঞের শেষ আহুতি - মালতী দেবীর সংকল্প
গ্রামের বাড়িতে জীবন এক অদ্ভুত, মন্থর গতিতে চলছিল। দিনের বেলা চৌধুরী বাড়িটা থাকত কর্মব্যস্ত। কিন্তু রাত নামলেই নেমে আসত এক অসহনীয়, চাপা নিস্তব্ধতা। মহেন্দ্র এবং রিয়া, একই ছাদের নিচে থেকেও তারা ছিল দুজন বিচ্ছিন্ন দ্বীপের মতো। তাদের দুজনের বুকেই ছিল বিরহের আগুন, কিন্তু কর্তব্যের শীতল জল সেই আগুনকে প্রকাশ্যে আসতে দিচ্ছিল না।
মালতী দেবী তার বিছানায় শুয়ে শুয়ে সব অনুভব করতেন। তিনি দেখতেন, তার স্বামী রাতের পর রাত বারান্দায় পায়চারি করেন। তিনি দেখতেন, রিয়ার সুন্দর মুখটা দিনে দিনে কীভাবে ফ্যাকাশে হয়ে যাচ্ছে, তার চোখের নিচে পড়ছে ক্লান্তির কালি। তিনি বুঝতে পারছিলেন, তিনি দুটো জীবনকে এক করতে গিয়ে তাদের এক অনন্ত যন্ত্রণার মধ্যে ফেলে দিয়েছেন। তার মনটা গভীর অপরাধবোধে ভরে উঠছিল।
এক অমাবস্যার রাতে, মালতী দেবীর ব্যথাটা খুব বেড়েছিল। ব্যথার যন্ত্রণায় তার ঘুম আসছিল না। রাত তখন গভীর, চারিদিক নিস্তব্ধ। হঠাৎ তিনি একটা চাপা শব্দ শুনতে পেলেন। দোতলার সেই অব্যবহৃত, ঢাকা বারান্দার দিক থেকে শব্দটা আসছে।
তার মনটা কু-ডেকে উঠল। তিনি তার সেবা করার জন্য থাকা গ্রামের মেয়েটিকে ডাকলেন। "পারুল, আমাকে একটু বারান্দার দিকে নিয়ে চল তো।" পারুলের সাহায্যে তিনি তার হুইলচেয়ারে বসলেন। পারুল নিঃশব্দে তাকে সেই বারান্দার দরজার কাছে নিয়ে গেল।
দরজাটা সামান্য ভেজানো। ভেতর থেকে ভেসে আসছে চাপা গোঙানির শব্দ, শীৎকার, আর দুটো শরীরের ঘর্ষণের সেই পরিচিত, আদিম শব্দ। মালতী দেবী পারুলকে ইশারায় চলে যেতে বললেন। তারপর তিনি নিজে হুইলচেয়ারটা দরজার আরও কাছে নিয়ে গিয়ে কান পাতলেন।
তিনি যা শুনলেন, তাতে তার শরীরটা জমে গেল। কিন্তু এবার আর বিস্ময়ে বা ঘৃণায় নয়। তিনি শুনছিলেন দুটো প্রেমিক-প্রেমিকার ভালোবাসার কথোপকথন, যা তাদের শারীরিক মিলনের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছিল।
"আহ... রিয়া... আমার দেবী... তোর গুদের মতো এমন স্বর্গ আমি জীবনে পাইনি..." এটা তার স্বামীর গলা, কামনায় আর ভালোবাসায় ভেজা। "আমি শুধু তোমার... আমার এই শরীর, আমার মন, আমার গুদ... সবকিছু শুধু তোমার... চোদো আমাকে... তোমার ভালোবাসার মাগিকে তোমার সমস্ত শক্তি দিয়ে চোদো..." এটা রিয়ার গলা, নির্লজ্জ, কামার্ত, এবং ভালোবাসায় পরিপূর্ণ। "তোকে ভালোবাসি রিয়া... খুব ভালোবাসি..." মহেন্দ্রবাবু হাঁপাতে হাঁপাতে বললেন। "আমিও... আমিও তোমাকে ভালোবাসি... তুমিই আমার জীবনের একমাত্র পুরুষ..."
মালতী দেবী আর শুনতে পারলেন না। তিনি তার হুইলচেয়ারটা ঘুরিয়ে নিঃশব্দে নিজের ঘরে ফিরে এলেন। তার চোখ দিয়ে অঝোরে জল পড়ছিল। কিন্তু এই জল দুঃখের নয়। এই জল এক গভীর উপলব্ধির। তিনি আজ বুঝতে পারলেন, এটা শুধু একটা শারীরিক সম্পর্ক নয়। এটা শুধু বংশরক্ষার জন্য একটা যজ্ঞ নয়। এটা দুটো মানুষের গভীর, তীব্র ভালোবাসা। যে ভালোবাসা তিনি তার স্বামীকে কোনোদিনও দিতে পারেননি।
সেই রাতে, মালতী দেবী তার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেন।
তিনি তার নিজের জীবনের কথা ভাবলেন। মহেন্দ্র চৌধুরী একজন আদর্শ স্বামী ছিলেন। তিনি তাকে সম্মান দিয়েছেন, নিরাপত্তা দিয়েছেন, একটা সুন্দর সংসার দিয়েছেন। তিনি মালতী দেবীকে ভালোবেসেছেন, কিন্তু সেই ভালোবাসা ছিল শান্ত, স্নিগ্ধ, অনেকটা কর্তব্যের মতো। তাতে কোনোদিন এই তীব্র, ধ্বংসাত্মক আগুন ছিল না, যা তিনি আজ রাতে রিয়ার জন্য মহেন্দ্রবাবুর গলায় শুনেছেন। তিনি বুঝতে পারলেন, তিনি তার স্বামীর শরীরটাকে হয়তো পেয়েছেন, কিন্তু তার আত্মাকে কোনোদিনও ছুঁতে পারেননি।
তার নিজের শরীরটা যে ধীরে ধীরে শেষের দিকে এগোচ্ছে, তা তিনি বুঝতে পারছিলেন। তিনি মারা যাওয়ার পর তার স্বামী একা হয়ে যাবেন। কর্তব্যের খাতিরে, সমাজের ভয়ে, তিনি হয়তো আর কোনোদিনও রিয়ার কাছে ফিরে যাবেন না। তিনি সারাজীবন এই অতৃপ্তি, এই একাকীত্ব নিয়ে বেঁচে থাকবেন।
না, তিনি তা হতে দেবেন না। যে মানুষটা তাকে সারাজীবন এত কিছু দিয়েছে, জীবনের শেষ প্রান্তে এসে তিনি তার জন্য কিছু করে যেতে চান। তিনি তার স্বামীকে তার প্রাপ্য সুখ, তার সত্যিকারের ভালোবাসা ফিরিয়ে দিয়ে যেতে চান।
কিন্তু কীভাবে? সমাজের ভয়, অনির্বাণের ভবিষ্যৎ, রিয়ার সম্মান—অনেক প্রশ্ন তার মাথায় ঘুরপাক খাচ্ছিল।
তিনি ভাবলেন, "সমাজ? কোন সমাজ? যে সমাজ আমার ছেলের অক্ষমতার কথা শুনলে তাকে নিয়ে হাসাহাসি করবে? যে সমাজ আমার বংশকে নির্বংশ হয়ে যেতে দেখেও চুপ করে থাকবে? সেই সমাজের থেকে আমার পরিবারের সুখ, আমার স্বামীর ভালোবাসা অনেক বড়।" তিনি ঠিক করলেন, এই সম্পর্ককে তিনি সামাজিক স্বীকৃতি দেবেন। কিন্তু কীভাবে?
তিনি ভাবলেন অনির্বাণের কথা। তার ছেলে। তার জন্য মালতী দেবীর বুকের ভেতরটা হাহাকার করে উঠল। তিনি জানেন, তিনি তার ছেলের জীবনটা নষ্ট করে দিয়েছেন। কিন্তু তিনি এও জানেন, অনির্বাণ কোনোদিনও রিয়াকে সুখী করতে পারত না। সে একজন পরাজিত সৈনিক। মালতী দেবী ঠিক করলেন, তিনি অনির্বাণের সাথে কথা বলবেন। তাকে বোঝাবেন। তাকে বলবেন, সে আদিত্যর বাবা হিসেবে, চৌধুরী বংশের ছেলে হিসেবে তার সমস্ত সম্মান, তার সম্পত্তির ভাগ—সবই পাবে। কিন্তু তাকে রিয়াকে মুক্তি দিতে হবে। তাকে তার মায়ের এই শেষ ইচ্ছাটা পূরণ করতে হবে। এটা হয়তো নিষ্ঠুর, কিন্তু এটাই সত্যি।
তারপর তিনি ভাবলেন রিয়া আর মহেন্দ্রবাবুর কথা। তারা একে অপরকে ভালোবাসে। কিন্তু তারা কি এই চরম পদক্ষেপ নিতে রাজি হবে? মহেন্দ্রবাবু তার প্রতি তার কর্তব্যের জালে আবদ্ধ। আর রিয়া, সে হয়তো সারাজীবন এক রক্ষিতার পরিচয় নিয়ে বাঁচতে পারবে না।
মালতী দেবী হাসলেন। এক করুণ, কিন্তু দৃঢ় হাসি। তিনি তার শেষ অস্ত্রটা খুঁজে পেয়েছেন। তার মৃত্যু। তিনি ঠিক করলেন, তিনি তার মৃত্যুকে হাতিয়ার বানাবেন। তিনি তার শেষ ইচ্ছা হিসেবে, মহেন্দ্রবাবুর হাতে রিয়ার হাতটা তুলে দিয়ে যাবেন। একজন মুমূর্ষু স্ত্রীর শেষ ইচ্ছাকে প্রত্যাখ্যান করার মতো শক্তি বা সাহস মহেন্দ্রবাবুর নেই, তা তিনি জানেন। আর এই বিয়েটা রিয়াকে দেবে সামাজিক সম্মান, নিরাপত্তা আর তার ভালোবাসার মানুষকে সম্পূর্ণভাবে পাওয়ার অধিকার।
এই পরিকল্পনাটা তার মাথায় আসতেই মালতী দেবীর মনটা শান্ত হয়ে গেল। তার বুকের ওপর থেকে যেন এক বিশাল পাথর নেমে গেল। তিনি জানেন, তিনি যা করতে চলেছেন, তা হয়তো ইতিহাস মনে রাখবে না। সমাজ হয়তো তাকে দোষ দেবে। কিন্তু তাতে তার কিছু যায় আসে না। তিনি তার স্বামীর জন্য, তার ভালোবাসার জন্য, তার বংশের জন্য, তার এই 'যজ্ঞের' শেষ আহুতিটা দিয়ে যেতে চান। তিনি চোখ বন্ধ করলেন। তার ফ্যাকাশে, ক্লান্ত মুখে ফুটে উঠল এক অদ্ভুত, শান্ত, তৃপ্তির আভা। তিনি এখন শুধু সঠিক সময়ের অপেক্ষায়।